যেভাবে এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল দেখবেন | ssc result 2019 | এসএসসি রেজাল্ট ২০১৯

Last updated: 20th Apr 2019, 2 comments, Written by Editor

Table of Contents

এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল পাওয়ার বিভিন্ন উপায় –

এসএসসি ও সমমানের পরীক্ষা ২০১৯

এসএসসি ও সমমানের পরীক্ষা ২০১৯ – এর রুটিন প্রকাশিত হয় – ২৪ নভেম্বর, ২০১৮ । সারা দেশে তিন হাজার ৪৯৭টি কেন্দ্রে শনিবার ২ ফেব্রুয়ারি একযোগে ২৮ হাজার ৬৮২টি শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের শিক্ষার্থীরা পরীক্ষায় অংশ নেয়। এছাড়াও বিদেশি আটটি পরীক্ষা কেন্দ্রে ৪৩৪ জন্য পরীক্ষাথী রয়েছে। অন্যান্য বছরের মতো এবারও সকালের পরীক্ষা ১০ থেকে ১টা এবং বিকেলের পরীক্ষা ২টা থেকে ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল। সকল পরীক্ষার্থীকে ৩০ মিনিট আগে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ করেন। নিয়মিত ও অনিয়মিত মিলে এবারের এসএসসি ও সমমান পরীক্ষায় দেশের ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ২১ লাখ ৩৫ হাজার ৩৩৩ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে। এরমধ্যে ১০ লাখ ৭০ হাজার ৪৪১ জন ছাত্র এবং ১০ লাখ ৬৪ হাজার ৮৯২ জন ছাত্রী। এবার আটটি সাধারণ বোর্ডে এসএসসি পরীক্ষাথীর সংখ্যা ১৭ লাখ ১০২ জন। মাদ্রাসা শিক্ষা বোর্ডে ৩ লাখ ১০ হাজার ১৭২ জন এবং কারিগরি ভোকেশনাল ১ লাখ ২৫ হাজার ৫৯ জন রয়েছে। ২০১৮ সালের তুলনায় এবছর (২০১৯) এসএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী বেড়েছে এক লাখ ৩ হাজার ৪৩৪ জন শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র সংখ্যা বেড়েছে ৪৭ হাজার ২২৯ জন এবং ছাত্রী সংখ্যা বেড়েছে ৫৬ হাজার ২০৫ জন। অন্যান্যবারের মতো এবারও দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই এমন প্রতিবন্ধী পরীক্ষার্থী শ্রুতি লেখক সঙ্গে নিতে পেরেছেন। তাদের ২০ মিনিট অতিরিক্ত সময় দেওয়া হয়েছিল। আর অটিস্টিক ও ডাউন সিনড্রোম প্রতিবন্ধীরা অতিরিক্ত ৩০ মিনিট সময়ের পাশাপাশি শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দিয়েছেন।

কখন এসএসসি পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হবে?

সাধারণত, এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল পরীক্ষা শেষের ৬০ থেকে ৭৫ দিন পর রেজাল্ট প্রকাশিত হয়। এবছর এসএসসি ও সমমানের পরীক্ষা ফেব্রুয়ারী মাসের ২ তারিখে শুরু হয় এবং মার্চ মাসের ৫ তারিখে শেষ হয়। আপনি মাধ্যমিক শিক্ষা বোর্ডের এই ওয়েবসাইটের মাধ্যমে এসএসসি ও সমমানের ফলাফল জানতে পারবেন। সারাদেশে একযোগে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট http://www.educationboardresults.gov.bd -এ সকল বোর্ডের ফলাফল এক সাথে প্রকাশিত হবে। শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করবে। তারা এখনো ফলাফল প্রকাশের নির্দিষ্ট কোন তারিখ প্রকাশ করে নি। সুতরাং, আমরা এখনও ফলাফল প্রকাশের তারিখ সম্পর্কে কোন তথ্য দিতে পারছি না। কিন্তু শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ ফলাফল ঘোষণার তারিখ জানা মাত্র, আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে জানিয়ে দিবো।

আসুন দেখে নেওয়া যাক… বিগত কয়েক বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখঃ

বছর তারিখ
২০১৩ ৯ মে
২০১৪ ১৭ মে
২০১৫ ৩০ মে
২০১৬ ১১ মে
২০১৭ ৪ মে
২০১৮ ৬ মে

বিগত কয়েক বছরের ফলাফল প্রকাশের তারিখ অনুযায়ী বলা যায়, এসএসসি ও সমমান পরীক্ষা – ২০১৯ এর ফলাফল এবছরের মে মাসের প্রথম সপ্তাহের (“১ – ৬ মে, ২০১৯ ”) মধ্যে রেজাল্ট প্রকাশিত হবে।

কিভাবে অনলাইনে এসএসসি ও সমমান পরীক্ষা – ২০১৯ এর ফলাফল বের করবেন ?

অনলাইনে এসএসসি ও সমমান পরীক্ষা – ২০১৯ এর ফলাফল বের করার অনেক ধরনের উপায় আছে। কিন্তু আপনি কোন প্রকার ঝামেলা ছাড়াই খুব সহজে মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট থেকে রেজাল্ট বের করতে পারবেন। মাধ্যমিক শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটেই এসএসসি ও সমমান পরীক্ষা – ২০১৯ এর ফলাফল প্রকাশিত হবে। এই ওয়েবসাইটে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল ছাড়াও আপনি জেএসসি – এইচএসসি ও সমমানের ফলাফল বের করতে পারবেন। এখানে আপনি সকল বোর্ড পরীক্ষার ফলাফল মার্কশীটসহ বের করতে পারবেন। মাধ্যমিক শিক্ষা বোর্ডের রেজাল্ট দেখার অফিসিয়াল ২টি ওয়েবসাইট রয়েছে। ওয়েবসাইট ২টীর লিংক নিচে দেওয়া হলো –

যেভাবে অনলাইনে এসএসসি ও সমমান পরীক্ষা – ২০১৯ এর ফলাফল বের করবেন –

  1. প্রথমে মাধ্যমিক শিক্ষা বোর্ডের ফলাফল দেখার এই ওয়েবসাইটে যান – educationboardresults.gov.bd
  2. এবার “Examination” অপশন থেকে “SSC/Dakhil/Equivalent” সিলেক্ট করুন।
  3. Year” অপশনে “2019” দিন
  4. তারপর পরের অপশন “Board” থেকে আপনার শিক্ষা বোর্ডটি সিলেক্ট করুন।
  5. এবার “Roll” বক্সে সর্তকতার সাথে আপনার এসএসসি/দাখিল/ভোকেশনাল পরীক্ষার রোল নাম্বারটি দিন।
  6. এবার “Reg: No” বক্সেও সর্তকতার সাথে আপনার এসএসসি/দাখিল/ভোকেশনাল পরীক্ষার রেজিষ্টেশন নাম্বারটি দিন।
  7. সিকিউরিটি নাম্বার ক্যাপচাটি পূরণ করুন।
  8. Example: 4+3 = 7
  9. সর্বশেষ আপনার উপরের সকল তথ্যগুলো ভালো করে যাচাই করুন। এবং “SUBMIT” বাটনে ক্লিক করুন।
  10. SUBMIT” বাটনে ক্লিক করা মাত্রই আপনার এসএসসি/দাখিল/ভোকেশনাল পরীক্ষার ফলাফল পেয়ে যবেন।

যেভাবে www.eboardresults.com থেকে এসএসসি ও সমমান পরীক্ষা – ২০১৯ এর ফলাফল বের করবেন

  1. প্রথমেই এই ওয়েবসাইটে ভিজিট করুন – eboardresults.com
  2. এবার “Examination” অপশন থেকে “SSC/Dakhil/Equivalent” সিলেক্ট করুন।
  3. Year” অপশনে “2019” দিন
  4. তারপর পরের অপশন “Board” থেকে আপনার শিক্ষা বোর্ডটি সিলেক্ট করুন।
  5. এবার Result Type অপশন থেকে “Result Type” – “Individual Result” করে দিন।
  6. এবার “Roll” বক্সে সর্তকতার সাথে আপনার এসএসসি/দাখিল/ভোকেশনাল পরীক্ষার রোল নাম্বারটি দিন।
  7. সিকিউরিটি ক্যাপচাটি পূরণ করুন।
  8. সর্বশেষ আপনার উপরের সকল তথ্যগুলো ভালো করে যাচাই করুন। এবং “Get Result” বাটনে ক্লিক করুন।
  9. Get Result” বাটনে ক্লিক করা মাত্রই আপনার স্কুলের এসএসসি/দাখিল/ভোকেশনাল পরীক্ষার ফলাফল পেয়ে যবেন।

How to check SSC Exam Result By eboardresults.com


eboardresults.com একটি নতুন ওয়েবসাইট। ওয়েব ভিত্তিক এই ওয়েবসাইটে এসএসসি ফলাফলসহ যেকোন বোর্ড পরীক্ষার ফলাফল এই সাইট থেকে পাওয়া যায়। আপনি এখানে থেকে সহজেই আপনার এসএসসি ফলাফল বের করতে পারেন। আপনি এই ওয়েবসাইট থেকে আপনার স্কুলের সকল এসএসসি পরীক্ষার্থীর ফলাফল দেখতে পারেন। আপনার স্কুলের সকলের এসএসসি পরীক্ষা ফলাফল বের করার জন্য আপনাকে অবশ্যই আপনার স্কুলের EIIN জানতে হবে। তা না হলে আপনি আপনার স্কুলের সকলের ফলাফল দেখতে পারবেন না।

যেভাবে eboardresults.com থেকে আপনার স্কুলের সকল এসএসসি পরীক্ষার্থীর ফলাফল বের করবেন

How to check SSC exam result 2019 of your school by eboardresults.com

  1. প্রথমেই এই ওয়েবসাইটে ভিজিট করুন – eboardresults.com
  2. এবার “Examination” অপশন থেকে “SSC/Dakhil/Equivalent” সিলেক্ট করুন।
  3. Year” অপশনে “2019” দিন
  4. তারপর পরের অপশন “Board” থেকে আপনার শিক্ষা বোর্ডটি সিলেক্ট করুন।
  5. এবার Result Type অপশন থেকে “Result Type” – “Institution Result” করে দিন।
  6. এবার, “EIIN” অপশন থেকে খুব সর্তকতার সাথে আপনার স্কুলের “EIIN Number” দিন।
  7. সিকিউরিটি নাম্বার ক্যাপচাটি পূরণ করুন।
  8. সর্বশেষ আপনার উপরের সকল তথ্যগুলো ভালো করে যাচাই করুন। এবং “Get Result” বাটনে ক্লিক করুন।
  9. Get Result” বাটনে ক্লিক করা মাত্রই আপনার স্কুলের এসএসসি/দাখিল/ভোকেশনাল পরীক্ষার ফলাফল পেয়ে যবেন।

যেভাবে মোবাইল অপারেটর থেকে এসএমএস (SMS) করে এসএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে

প্রতি বছরই ফলাফল প্রকাশের দিন সকাল ১০টায় গণভবনে শিক্ষামন্ত্রী শিক্ষাবোর্ড চেয়ারম্যানদের সাথে নিয়ে এসএসসি পরীক্ষার ফলাফলের কপি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন। এরপর শিক্ষাপ্রতিষ্ঠান, অনলাইন ও মোবাইল এএমএস পোর্টালে ফলাফল প্রকাশ করা হয় বেলা দুইটার দিকে।

প্রতি বছরই ফলাফল প্রকাশের দিন দুপুর ২টা থেকে ৫টা পর্যন্ত (কম-বেশি হতে পারে) শিক্ষাবোর্ডের রেজাল্ট সঙ্ক্রান্ত অফিসিয়াল ওয়েবসাইট অতিরিক্ত ট্রাফিকের কারণে সার্ভার সংক্রান্ত সমস্যা দেখা দেয়। তাই ওয়েবসাইটের মাধ্যমে রেজাল্ট জানতে কিছুটা ঝামেলা পোহাতে হয় বা বেশি সময় লাগতে পারে। এজন্য এবং যাদের ইন্টারনেট সংযোগ নেই তাদের জন্য বিকল্প হিসেবে রয়েছে মোবাইল ফোনের এসএমএস সেবা।

হাতের মুঠোয় থাকা মোবাইল ফোনটি দিয়ে এসএমএসের মাধ্যমে খুব সহজে ফলাফল জানা যাবে। সবগুলো মোবাইল অপারেটরের নম্বর থেকে একইভাবে ফলাফল জানা যাবে। এতে খরচও তেমন নেই। প্রতি এসএমএস (SMS) – এ ২.৪৪৳ কাটা হবে।

যেভাবে দ্রুত ও সহজে মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল জানতে পারবেন

SSC Result 2019 Board short Name for Mobile SMS

  • Dhaka Education Board = DHA
  • Chittagong Board = CHI
  • Comilla Board = COM
  • Technical Board = TEC
  • Madrasah Board = MAD
  • Jessore Board = JES
  • Rajshahi Board = RAJ
  • Sylhet Board = SYL
  • Dinajpur Education Board = DIN
  • Barisal Education Board = BAR

সাধারণ বোর্ডের জন্য

ম্যাসেজ অপশনে গিয়ে SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2019) লিখে 16222নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফলাফল জানানো হবে।

বোর্ডের নামের প্রথম তিন ডিজিট হলো COM (কুমিল্লা), DHA (ঢাকা বোর্ড), RAJ (রাজশাহী), JES (যশোর), CHI (চট্টগ্রাম), BAR (বরিশাল), SYL (সিলেট) ও DIN (দিনাজপুর)।

For Example :

SSC DHA 123456 2019 and Send to 16222

মাদ্রাসা বোর্ডের (দাখিল পরীক্ষা) জন্য

For Example :

এসএসসি সমমানের মাদ্রাসা বোর্ডের ( দাখিল পরীক্ষার) ফলাফল জানতে মেসেজ অপশনে গিয়ে Dakhil লিখে স্পেস দিয়ে MAD লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2019) লিখে 16222নম্বরে পাঠাতে হবে।

Dakhil MAD 123456 2019 and send to 16222

কারিগরি বোর্ডের জন্য

কারিগরি বোর্ডের জন্য SSC লিখে স্পেস দিয়ে TEC লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পরীক্ষার সাল (অর্থাৎ 2019) লিখে 16222নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

For Example :

SSC TEC 454511 2019 and send to 16222

২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের পরিসংখ্যানঃ

২০১৮ সালের এসএসসি ও সমমান পরীক্ষাইয় ১০ শিক্ষা বোর্ডে গড় পাসের হার ৭৭ দশমিক ৭৭ শতাংশ। এবং জিপিএ-৫ পেয়েছে এক লাখ ১০ হাজার ৬২৯ জন শিক্ষার্থী।

রোববার (৬ মে, ২০১৮) সকাল ১০টা ৮ মিনিটে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকারি বাসভবন গণভবনে তার হাতে ফলাফলের সারসংক্ষেপ হস্তান্তর করেন। সে ফলাফল অনলাইনে প্রকাশ করেন প্রধানমন্ত্রী। শিক্ষামন্ত্রণালয় থেকে প্রাপ্ত ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, গতবছর পাসের দিক দিয়ে মেয়েরা এগিয়ে রয়েছে ছেলেদের তুলনায়। তবে ভালো ফলের ক্ষেত্রে মেয়েদের পেছনে ফেলে এগিয়ে ছেলেরা।

২০১৮ সালে এসএসসি পরীক্ষায় সব শিক্ষা বোর্ডের অধীনে ১০ লাখ ২২ হাজার ৩২০ জন ছাত্র পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৭ লাখ ৮৪ হাজার ২৪৫ জন। পাসের হার ৭৬ দশমিক ৭১ শতাংশ। অন্যদিকে ১০ লাখ ৪ হাজার ২৫৪ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৭ লাখ ৯১ হাজার ৮৫৯ জন। যার পাসের হার ৭৮ দশমিক ৮৫ শতাংশ। এবছর পরীক্ষায় ছাত্রের তুলনায় ছাত্রীদের পাসের হার ২ দশমিক ১৪ শতাংশ বেশি।

তবে জিপিএ-৫ প্রাপ্তির সংখ্যা মেয়েদের পেছনে ফেলে এগিয়ে ছেলেরা। পরিসংখ্যানে দেখা গেছে এবছর ছেলেদের মধ্য থেকে মোট জিপিএ-৫ পেয়েছে ৫৫ হাজার ৭০১ জন। অন্যদিকে মেয়েরা জিপিএ-৫ পেয়েছে ৫৪ হাজার ৯২৮ জন। অর্থাৎ মেয়েদের চাইতে ৭৭৩ জন ছেলে বেশি জিপিএ-৫ পেয়েছে।

2 Comments

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *