যেভাবে এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ করবেন

Last updated: 20th Apr 2019, one comment, Written by Editor

ফলাফল পুনঃনিরীক্ষণ কি ?

বোর্ড পরীক্ষায় যারা আশানুরুপ ফলাফল করতে পারেন নর। অর্থ্যাৎ পরীক্ষা ভালো দেওয়া সত্ত্বেও যাদের রেজাল্ট খারাপ হয়েছে, তাদের পরীক্ষার খাতা আবার মূল্যায়ন করাকেই রেজাল্ট পুনঃমূল্যায়ন বা রেজাল্ট বোর্ড চ্যালেন্জ বলে। অনেকের ধারণা বোর্ড কর্তৃপক্ষ খাতা পুনঃমূল্যায়ন করে। কিন্তু আসলে এ প্রক্রিয়ায় প্রার্থীর খাতায় সব উত্তরের নাম্বার সঠিকভাবে দেওয়া হয়েছে কিনা বা যোগ ফল ঠিক আছে কিনা তা চেক করা হয়। জেএসসি, এসএসসি কিংবা এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের পর দিন থেকে বাংলাদেশের সকল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড, কারিগরি ও মাদ্রাসা বোর্ড ফলাফল আশানুরুপ না হওয়াতে শিক্ষার্থীদের মনে যদি অনিশ্চয়তা থাকে তাদের অনিশ্চয়তা দূর করতে খাতা পুনঃনিরীক্ষণ এর সুযোগ দিয়ে থাকে যা ‘ফলাফল পুনঃনিরীক্ষণ’, ‘বোর্ড চ্যালেঞ্জ’, ‘ফলাফল পুনঃমূল্যায়ন’, ‘HSC Rescrutiny Process’ ইত্যাদি নামে পরিচিত।

রেজাল্ট সংশোধন /পুনঃমূল্যায়ন নিয়মাবলীঃ

SSC / Dakhil/ Equivalent Board Result Challenge 2019

পরীক্ষার ফলাফল পাবার পর যদি মনে হয় যে আপনার রেজাল্ট ভুল এসেছে, তাহলে আপনি ফলাফল পুনঃমূল্যায়ন / সংশোধনের এর জন্য টেলিটক প্রিপেইড মোবাইল দিয়ে এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া নিম্নে দেয়া হলঃ

  1. ফলাফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে মোবাইলের Message অপশনে গিয়ে RSC লিখে <Space> দিয়ে, শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে <Space> দিয়ে, প্রার্থীর রোল নম্বর লিখে <Space> দিয়ে, Subject Code লিখে পাঠিয়ে দিন 16222 নম্বরে।
  2. শিক্ষা বোর্ডের প্রথম তিন অক্ষরঃ

    • Dhaka Education Board = DHA
    • Chittagong Board = CHI
    • Comilla Board = COM
    • Technical Board = TEC
    • Madrasah Board = MAD
    • Jessore Board = JES
    • Rajshahi Board = RAJ
    • Sylhet Board = SYL
    • Dinajpur Education Board = DIN
    • Barisal Education Board = BAR
  3. RSC DHA 123456 123 and send to 16222
  4. ফিরতি SMS এ আবেদন ফি বাবদ কত টাকা কেটে নেয়া হবে তা জানিয়ে একটি PIN Number প্রদান করা হবে। আবেদনে সম্মত থাকলে Message অপশনে গিয়ে RCS লিখে <Space> দিয়ে, YES লিখে <Space> দিয়ে, PIN Number লিখে <Space> দিয়ে, Contact Number লিখে Send করুন 16222 নম্বরে।
  5. RSC YES 123456 01700000000 and send to 16222
  6. প্রতিটি বিষয়ে প্রতিটি পত্রে আবেদন ফি ১৫০/- (একশত পঞ্চাশ) টাকা। এক SMS এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে। এক্ষেত্রে Subject Code পর্যায়ক্রমে (,) দিয়ে লিখতে হবে। যেমন- আপনার টেলিটক প্রি-পেইড মোবাইলের ম্যাসেজ অপশনে গিয়ে RSC <Space> DHA <Space> Roll Number <Space> 101, 102, 107, 108, 275 লিখতে হবে। দ্বি-পত্র বিশিষ্ট বিষয়ের একটি পত্রে কিংবা দুইটি পত্রে আবেদন করতে পারবে।

Board result ReScrutiny Application Process

Example:

১ম ধাপ: RSC <Space> DHA <Space> Roll Number <Space> Subject Code, এরপর 16222-তে Send করতে হবে।

২য় ধাপ: RSC <Space> YES <Space> PIN <Space> Contact Mobile Number, এরপর 16222-তে Send করতে হবে।

কখন এসএসসি ও সমমান পরীক্ষার পুনঃনিরীক্ষণ ফলাফল প্রকাশিত হবে?

সাধারণত ফলাফল পুনঃনিরীক্ষণ এর ফলাফল মূল ফলাফল প্রকাশের ৩০ দিনের মধ্যেই প্রতি শিক্ষা বোর্ড এর নিজ নিজ ওয়েবসাইটে পিডিএফ আকরে প্রকাশ করে থাকে। এছাড়া আবেদনকারীর আবেদন করার সময় প্রদান করা ব্যক্তিগত মোবাইল নম্বরেও কেন্দ্রীয়ভাবে ফলাফল এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।

People are searching for :

ssc board challenge result 2019, board challenge result 2019, board challenge result, 2019, ssc result 2019, SSC Rescrutiny Result 2019, Board Challenge And Process, এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ

One Comment

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *