close(x)
 



এসএসসি ফলাফল ২০২৪ প্রকাশিত হবে ৯ থেকে ১১ মে ২০২৪

আগামী ৯ থেকে ১১ মে সারাদেশে একযোগে অনলাইনে প্রকাশিত হবে এসএসসি রেজাল্ট ২০২৪। শিক্ষা মন্ত্রণালয় অফিসিয়াল ওয়েবসাইট educationboardresults.gov.bd এ প্রবেশ করে শিক্ষার্থীরা ফলাফল দেখতে পারবে। গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ আন্ত শিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর তপন কুমার সরকার।

এসএসসি রেজাল্ট ২০২৪: সকল শিক্ষা বোর্ডের এসএসসি রেজাল্ট দেখুন ফুল মার্কশীটসহ

এসএসসি ফলাফল 2024 চেক করার বিভিন্ন উপায় রয়েছে। আমরা এখানে বিস্তারিতভাবে সমস্ত উপায় উল্লেখ করেছি। উপায়গুলো অনুসরণ করে আপনি এসএসসি ফলাফল চেক করতে পারেন। সহজে এসএসসি ফলাফল বের করার কয়েকটি পদ্ধতি নিম্নে দেয়া হলো-

SSC Result

যেভাবে অনলাইনে এসএসসি রেজাল্ট 2024 দেখবেন

কিভাবে অনলাইন এসএসসি রেজাল্ট দেখবো? বাংলাদেশ শিক্ষা বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে দ্রুত এবং সহজে রেজাল্ট দেখুন এখনি।

eboard Result

  1. • প্রথমে educationboardresults.gov.bd ওয়েবসাইটটিতে ভিজিট করুন
  2. • Select “SSC/Dakhil” to the “Examination” option.
  3. • Select “2024” to “Year” option.
  4. • Select your education board on the “Board” option.
  5. • Write your SSC roll number carefully on the “Roll” option.
  6. • Carefully write your SSC exams registration number on “Reg: No” option.
  7. • Solve the numeric captcha.
  8. • Example: 7+2 = 9
  9. • Finally, review all information and click on “SUBMIT”.
  10. Once you’ve done, you’ll get your SSC Result 2024!

মার্কশীটসহ এসএসসি রেজাল্ট দেখার উপায়

eboard Result

  1. • প্রথমে ভিজিট করুন – eboardresults.com
  2. • “পরীক্ষার নাম” অপশন থেকে “এসএসসি/দাখিল/সমমান” নির্বাচন করুন।
  3. • “পরীক্ষার সাল” অপশন থেকে “২০২৪” নির্বাচন করুন।
  4. • “বোর্ডের নাম” অপশন থেকে “বোর্ডের নাম” নির্বাচন করুন।
  5. • “ফলাফলের ধরন” অপশন থেকে “একক/বিস্তারিত ফলাফল” নির্বাচন করুন।
  6. • “পরীক্ষার্থীর রোল নম্বর” অপশন থেকে “রোল নম্বরটি (ইংরেজিতে))” লিখুন।
  7. • “পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন নম্বর” অপশন থেকে “রেজিস্ট্রেশন নম্বরটি (ইংরেজিতে)” লিখুন।
  8. • “ছবিতে প্রদর্শিত নম্বরটি ৪ অঙ্কের (ইংরেজিতে)” লিখুন।
  9. • সব তথ্য পূরণ হলে, চেক করে “ফলাফল দেখুন” অপশনে ক্লিক করুন।
  10. সবশেষে পেয়ে যান আপনার কাঙ্খিত এসএসসি ফলাফল।

এসএসসি এক্সাম 2024 ওভারভিউ

সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট বা এসএসসি বা মাধ্যমিক স্কুল সার্টিফিকেট হলো বাংলাদেশের দশম শ্রেণীর ছাত্র-ছাত্রীদের জন্য প্রযোজ্য একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা। এ এছাড়াও মাদ্রাসার শিক্ষার্থীদের জন্য প্রদানকৃত সমমানের সনদকে বলা হয় দাখিল পরীক্ষা। কারিগরি শিক্ষার্থীদের জন্য সমতুল্য এসএসসি সনদকে বলা হয় ভোকেশনাল। এই পরীক্ষায় উত্তীর্ণদের সেকেন্ডারি স্কুল সার্টিফিকেট প্রদান করা হয় এবং তাদের একাদশ শ্রেণীতে ভর্তির সুযোগ দেয়া হয়। এই পরীক্ষা মাধ্যমিক পরীক্ষা হিসেবেও পরিচিত।

এই বছর, এসএসসি পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি, ২০২৪-এ শুরু হয়েছিল এবং ১২ মার্চ, ২০২৪-এ শেষ হয়েছে। সারা দেশের বিভিন্ন শিক্ষা বোর্ডের শিক্ষার্থীরা এই পরীক্ষায় অংশ নিয়েছিল। এই পরীক্ষাগুলো পরিচালনার জন্য ৩টি শিক্ষা বোর্ড রয়েছে। সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা শিক্ষা বোর্ড এবং বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড।

  • সাধারণ শিক্ষা বোর্ড: এসএসসি পরীক্ষা পরিচালনা করেছে।
  • মাদ্রাসা শিক্ষা বোর্ড: দাখিল পরীক্ষা আয়োজন করেছে।
  • বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড (বিটিইবি): ভোকেশনাল পরীক্ষা আয়োজন করেছে
  • এছাড়াও, এর বাইরে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় SSC পরীক্ষা পরিচালনা করে, যা BOU SSC পরীক্ষা নামে পরিচিত। তবে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এবং বিটিইবি নিয়মিত এসএসসি ও দাখিল পরীক্ষার তুলনায় বিভিন্ন সময়ে তাদের পরীক্ষার সময়সূচি পরিবর্তন করে থাকে। কিন্তু অন্যান্য বোর্ডের অধীনে পরীক্ষাগুলি সাধারণত একই সময়ে হয়ে থাকে।

    এসএসসি ফলাফল 2024 প্রকাশের তারিখ

    বাংলাদেশ শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয় নিয়ম অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার দুই মাসের মধ্যে রেজাল্ট প্রকাশ করতে হয়। সেই হিসেবে এসএসসি পরীক্ষা ১২ মার্চ, ২০২৪ এ শেষ হয়েছে, তাই ফলাফল ২০২৪ সালের মে মাসের দ্বিতীয় সপ্তাহে অর্থাৎ ৯ থেকে ১১ মে প্রকাশিত হবে বলে আশা করা হচ্ছে।

    এসএমএস এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম

    হাতে থাকা মুঠো ফোন দিয়ে এসএমএসের মাধ্যমেও এসএসসি রেজাল্ট চেক পারবেন। এই পদ্ধতিটি বর্তমান সময়ে খুব জনপ্রিয় এবং সহজ। শিক্ষার্থীদের সুবিধার জন্য নিম্নে SMS এর মাধ্যমে এসএসসি রেজাল্ট দেখার নিয়ম দেয়া হয়েছে।

    সাধারণ বোর্ডের নিয়মঃ SSC <স্পেস> Board <স্পেস> Roll <স্পেস> 2024 and পাঠিয়ে দিন, 16222 নাম্বারে।

    উদাহরনঃ SSC DHA 123456 2024 লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

    এসএমএস এর মাধ্যমে দাখিল রেজাল্ট দেখার পদ্ধতি

    মাদ্রাসা বোর্ডের নিয়মঃ Dakhil <স্পেস> MAD <স্পেস> Roll <স্পেস> 2024 and পাঠিয়ে দিন, 16222 নাম্বারে।

    উদাহরনঃ Alim MAD 123456 2024 লিখে 16222 নম্বরে SMS পাঠাতে হবে।

    Board Result SMS

    সফলভাবে মেসেজ পাঠানোর পর ফিরতি মেসেজে আপনি পেয়ে যাবেন আপনারও জিপিএ সহ এসএসসির ফলাফল। পরবর্তীতে ৪ ঘন্টার মধ্যে আপনি আরেকটি মেসেজের মাধ্যমে পেয়ে যাবেন আপনার মার্কশীট।

    মনে রাখতে হবে:

    মেসেজ পাঠানোর আগে আপনার ফোনে ব্যালেন্স আছে কি না সেটি চেক করে নিবেন। কারণ প্রতিটি এসএমএস/মেসেজে আপনার একাউন্ট থেকে ২ টাকা করে কেটে নেওয়া হবে। এর সাথে যুক্ত থাকবে ভ্যাট-ট্যাক্স.

    এসএসসি রেজাল্ট 2024 কবে দিবে?

    Paris

    এসএসসি পরীক্ষা শেষ হওয়ার পর থেকেই এই একটা প্রশ্ন সকল স্টুডেন্টের মনেই ঘুরপাক খাচ্ছে রেজাল্ট কবে দিবে। চিন্তার কোনো কারণ নেই রেজাল্ট প্রকাশের সময় খুব বেশি দূরে নেই। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে রেজাল্ট প্রকাশ করা হয়। সে হিসেবে গত ১২ মার্চ শেষ হয়েছে এসএসসি পরীক্ষা। অতএব এসএসসির ফলাফল ২০২৪ সালের মে মাসের দ্বিতীয় সপ্তাহে বা ৯ থেকে ১১ মে প্রকাশিত হবে বলে নিশ্চিত হওয়া গেছে।

    ভিডিওটি দেখুন এবং সবার আগে সহজে রেজাল্ট দেখার উপায় জেনে নিন

    উপসংহার:

    প্রথমত ধন্যবাদ আমাদের আর্টিকেলটি পড়ার জন্য। আমরা ইতোমধ্যে এসএসসি/দাখিল/সমমান পরীক্ষার রেজাল্ট দেখার বিস্তারিত তথ্য বর্নণা করেছি। তারপরও তোমরা যদি রেজাল্ট খুঁজে না পাওয়া তাহলে আমাদের সাথে যোগাযোগ করতে পারো। ওয়েবসাইটের যোগাযোগ অথবা ফেসবুক পেজের মাধ্যমে। তোমরা রোল ও রেজিস্ট্রেশন এবং বোর্ড আমাদেরকে ইনবক্স অথবা কমেন্ট করে জানাতে পারো আমরা তোমার রেজাল্ট বের করে দিব।

    People are searching for :
    এসএসসি রেজাল্ট কবে দিবে? এসএসসি রেজাল্ট কিভাবে দেখবো? এসএসসি রেজাল্ট দেখার উপায়, এসএসসির সময়, এসএসসি রেজাল্ট প্রকাশের তারিখ SSC Result, SSC Result 2024, SSC Result, SSC Results, SSC Result 2024 check online, ssc 2024 result, SSC Result 2024 check by SMS, SSC Result 2024 marksheet, SSC Result 2024 with Full Marksheet, SSC Result 2024 bd, SSC Result date 2024, SSC Result 2024 published date, when published SSC Result 2024, SSC Result published date, SSC Result published, SSC Result 2024 published, education board, education board results, eboardresult, education board bangladesh, all result bd, এইচএসসি রেজাল্ট ২০২৩, এইচএসসি রেজাল্ট 2024, এইচএসসি রেজাল্ট, এইচএসসি রেজাল্টস, নাম্বার সহ এইচএসসি রেজাল্ট, এইচএসসি পরীক্ষার ফলাফল, এইচএসসি পরীক্ষার ফলাফল ২০২৩, এইচএসসি পরীক্ষার ফলাফল দেখুন মার্কশিটসহ, এইচএসসি রেজাল্ট ২০২৩ কবে দিবে, SSC পরীক্ষার ফলাফল দেখার নিয়ম, এইচএসসির ফলাফল, এইচএসসির ফল প্রকাশ, এইচএসসির ফলাফল প্রকাশ, এসএসসি রেজাল্ট কবে দিবে?