নিবিড়ভাবে বাংলাদেশের পরিস্থিতি দেখছে কানাডা : আমীর খসরু

আমীর খসরু

আগামী নির্বাচন নিয়ে বাংলাদেশের পরিস্থিতি কানাডা নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে বলে জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর গুলশানে ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলসের সঙ্গে বৈঠকের পর তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্রের মতো কানাডাও বাংলাদেশের পরিস্থিতি, আগামী নির্বাচনকে ঘিরে সার্বিক বিষয়ে নিবিড় পর্যবেক্ষণ করছে। নীতিনৈতিকতার দিক থেকে কানাডা বিশ্বখ্যাত। আইনের শাসন, মানবাধিকার এবং ভোটাধিকার নিয়ে দেশটি খুব বেশি সচেতন। তাই বাংলাদেশের নির্বাচন এবং মানবাধিকার নিয়ে স্বাভাবিকভাবেই তাদের কনসার্ন আছে।
তিনি বলেন, তাদের জন্য বাংলাদেশের আগামী নির্বাচনও বড় কনসার্ন। তারা দেখবে নির্বাচন অংশগ্রহণমূলক হচ্ছে কিনা। এ সব বিষয়ে তাদের সঙ্গে আমাদের দীর্ঘ আলাপ হয়েছে। তারা আমাদের কাছে জানতে চেয়েছে আগামী নির্বাচন সুষ্ঠু করতে কি কি উপায় আছে। বর্তমান পরিস্থিতি কি তারা জানে। তারপরও আমাদের কাছ থেকে জানতে চাচ্ছে। আমরা স্বাভাবিকভাবেই বলেছি বাংলাদেশে গণতান্ত্রিক পরিবেশ নেই। লেভেল প্লেয়িং ফিল্ড নেই। কোনো ধরণের বাক-স্বাধীনতা নেই।

বৃহস্পতিবার দুপুর ১টায় গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে ঢাকায় নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত লিলি নিকোলসের সঙ্গে বৈঠক করে বিএনপি। ঘণ্টাব্যাপী বৈঠকে কানাডার দূতাবাসের প্রধান রাজনৈতিক কর্মকর্তা ব্রাডল কোটালি, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী এবং সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *