close(x)
 

‘পিএসজির ভালোর জন্যই এমবাপের চলে যাওয়ার সময় হয়েছে’

এএফপি

পিএসজির সঙ্গে চুক্তি আর নবায়ন করতে চান না কিলিয়ান এমবাপে। তবে ক্লাবটির সভাপতি নাসের আল-খেলাইফি ফরাসি তারকা নতুন চুক্তি করার জন্য বেঁধে দিয়েছেন দুই সপ্তাহের সময়। দুই পক্ষের বিপরীতমুখী অবস্থানের মাঝে নিজের মতামত জানিয়েছেন লিওনার্দো। ক্লাবটির সাবেক ক্রীড়া পরিচালকের মতে, পিএসজির ভালোর জন্য এমবাপের এখনই দল ছাড়া উচিত।

২০১৭-১৮ সালে আরেক ফরাসি ক্লাব মোনাকো ছেড়ে ধারে পিএসজিতে নাম লেখান এমবাপে। পরের মৌসুমে তাকে পাকাপাকিভাবে নিজেদের করে নেয় পার্ক দে প্রিন্সেসের ক্লাবটি। প্যারিসিয়ানদের হয়ে ছয় মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৬০টি ম্যাচ খেলেছেন তিনি। ২৪ বছর বয়সী বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড নিজে করেছেন ২১২টি গোল। পাশাপাশি সতীর্থদের দিয়ে এমবাপে করিয়েছেন আরও ৯৮টি গোল। পিএসজির জার্সিতে পাঁচটি লিগ ওয়ানসহ মোট ১২টি শিরোপা জিতেছেন তিনি।

গত বছরের মে মাসে পিএসজির সঙ্গে দুই বছরের জন্য চুক্তি নবায়ন করেন এমবাপে। সেখানে গুরুত্বপূর্ণ অবদান ছিল দলটির তৎকালীন ক্রীড়া পরিচালক লিওনার্দোর। অথচ সেসময় এমবাপের স্প্যানিশ পরাশক্তি রিয়াল মাদ্রিদে যাওয়ার জোরালো সম্ভাবনা ছিল। সবকিছু যখন প্রায় চূড়ান্ত হওয়ার পথে, তখন শেষ মুহূর্তে ইউটার্ন নেন তিনি।

আগামী ২০২৩-২৪ মৌসুমে শেষ হবে এমবাপের সঙ্গে পিএসজির বর্তমান চুক্তির মেয়াদ। শর্ত অনুসারে, চুক্তির মেয়াদ আরও এক বছর বাড়ানোর সুযোগ রয়েছে। কিন্তু এমবাপে তাতে রাজী নন। ফলে ২০২৪ সালের গ্রীষ্মে ফ্রি এজেন্ট হয়ে যাবেন তিনি। বিনা ট্রান্সফার ফিতে এমবাপে পাড়ি জমাতে পারবেন নতুন ঠিকানায়। চুক্তি নবায়ন না করার ইচ্ছার কথা গত মাসে পিএসজিকে চিঠি দিয়ে জানান তিনি। তবে সেই চিঠি ক্লাব কর্তৃপক্ষ দেখার আগেই ফাঁস হয়ে যায় গণমাধ্যমে। এতে বেজায় ক্ষুব্ধ হয়েছেন আল-খেলাইফি। তিনি এমবাপেকে দুই সপ্তাহের সময় বেঁধে দিয়ে বলেছেন যে হয় লিগ ওয়ানের শিরোপাধারীদের সঙ্গে চুক্তি নবায়ন করতে হবে, না হলে চলমান গ্রীষ্মকালীন দলবদলের উইন্ডোতেই ক্লাব ছাড়তে হবে।

আগের দিন রোববার ফরাসি গণমাধ্যম লেকিপকে সাক্ষাৎকার দেন লিওনার্দো। এমবাপেকে আর পিএসজিতে দেখতে চান না সাবেক ব্রাজিলিয়ান ফুটবলার। তার দৃষ্টিতে, এমবাপে চলে গেলেও সাফল্য পাবে ক্লাবটি, ‘যা-ই হোক না কেন, পিএসজির ভালোর জন্যই এমবাপের চলে যাওয়ার সময় হয়েছে। এমবাপে আসার আগেও পিএসজি ছিল এবং তাকে ছাড়াও টিকে থাকবে। ছয় বছর ধরে সে এই ক্লাবে আছে এবং এই সময়ে এমবাপেকে ছাড়াই পাঁচটি দল চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে।’

এমবাপের প্রতি রিয়ালের আগ্রহের কথা এখন আর গোপন নেই। গত বছর দুই পক্ষের আলোচনা অনেক দূর এগোলেও তাকে দলে টানতে ব্যর্থ সান্তিয়াগো বার্নাব্যুর ক্লাবটি। তবে এমবাপের সম্ভাব্য নতুন ঠিকানার দৌড়ে তাদেরকেই তালিকার শীর্ষে রাখছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *