close(x)
 

তথ্য এন্ট্রি: সব শিক্ষা প্রতিষ্ঠানের বার্ষিক জরিপ শুরু রবিবার

বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) শিক্ষাপ্রতিষ্ঠানের বার্ষিক জরিপ শুরু করবে আগামীকাল রবিবার(৩ সেপ্টেম্বর) থেকে। চলতি বছরের জরিপ ঢাকা, ময়মনসিংহ, সিলেট অঞ্চলের ২১ জেলার তথ্য এন্ট্রি দিয়ে শুরু হবে। গত বৃহস্পতিবার ব্যানবেইস থেকে এক বিজ্ঞপ্তি দিয়ে জরিপের মাধ্যমে তথ্য এন্ট্রির নির্দেশনা দেওয়া হয়েছে। এর আগে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকেও এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তির তথ্য অনুযায়ী, আগামী ৩ থেকে ৯ সেপ্টেম্বর পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ ও সিলেট অঞ্চলের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তথ্য এন্ট্রির সুযোগ পাবে। ১০ থেকে ১৬ সেপ্টেম্বর পর্যন্ত কুমিল্লা, চট্টগ্রাম ও খুলনা অঞ্চলের ২১ জেলার, আর ১৭ থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত রাজশাহী, রংপুর ও বরিশাল অঞ্চলের ২২টি জেলার শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তথ্য এন্ট্রির সুযোগ পাবে।

ব্যানবেইস জানিয়েছে, শিক্ষা ক্ষেত্রে সঠিক পরিকল্পনা প্রণয়নের জন্য নির্ভরযোগ্য ও হালনাগাদ তথ্যের প্রয়োজন। শিক্ষা সংশ্লিষ্ট পরিকল্পনা প্রণয়ন ও শিক্ষা ব্যবস্থাপকদের চাহিদা অনুযায়ী নির্ভুল তথ্য সরবরাহ নিশ্চিত করা এসডিজি-৪ বাস্তবায়ন অগ্রগতি প্রতিবেদন প্রস্তুতসহ শিক্ষা ক্ষেত্রে সঠিক, নির্ভরযোগ্য ও হালনাগাদ তথ্যের গুরুত্ব অপরিসীম। এ লক্ষ্যে প্রতিবছর দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অনলাইন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ব্যানবেইস প্রয়োজনীয় তথ্য সংগ্রহ কার্যক্রম পরিচালনা করে। এ বছর দেশের সব প্রাথমিকোত্তর শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অনলাইন সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে তথ্য সংগ্রহের কার্যক্রম পরিচালিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য ব্যানবেইসের সার্ভারে অন্তর্ভুক্ত না হলে সঠিক সময়ে বাংলাদেশ এডুকেশন স্ট্যাটিস্টিকস্ ও এসডিজি-৪ বাস্তবায়নের অগ্রগতির প্রতিবেদন প্রকাশসহ অন্যান্য প্রতিবেদন প্রস্তুত করতে বিলম্ব হয় এবং মন্ত্রণালয়সহ বিভিন্ন আন্তর্জাতিক সংস্থায় সময়মতো তথ্য প্রদান করা যায় না। তাই কোনো প্রতিষ্ঠানে অনলাইন সুবিধা না থাকলে উপজেলা আইসিটি ট্রেনিং অ্যান্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশনের সাইবার সেন্টার থেকে তথ্য পাঠাতে বলা হয়েছে।

2 comments

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *