close(x)
 

দুই দলের পাল্টাপাল্টি কর্মসূচি, যানজটে স্থবির হতে পারে ঢাকা

সরকারের পদত্যাগসহ নির্দলীয় নিরপেক্ষ সরকার পুনঃপ্রতিষ্ঠার একদফা দাবিতে পদযাত্রার কর্মসূচি নিয়ে মাঠে নামছে বিএনপিসহ যুগপৎ আন্দোলনের শরিকেরা। অন্যদিকে, ‘শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা’ কর্মসূচি নিয়ে মাঠে নামছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দু’ পক্ষের এ পাল্টাপাল্টি কর্মসূচিতে ঢাকার রাস্তায় ব্যাপক যানজটের আশঙ্কা করা হচ্ছে। যানজটে স্থবির হতে পারে ঢাকা।

মঙ্গলবার (১৮ জুলাই) সকাল থেকে শুরু করে টানা বিকেল পর্যন্ত রাজধানীর একাধিক পয়েন্টে পদযাত্রা কর্মসূচি পালন করবে। সকাল সাড়ে ১০টায় গাবতলী এস এ খালেক বাস স্টেশন সামনে থেকে এ পদযাত্রা কর্মসূচি শুরু হবে।

অন্যদিকে, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শাহবাগ থানার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে শান্তি ও উন্নয়ন শোভাযাত্রা এবং সমাবেশের পর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে শাহবাগ, এলিফ্যান্ট রোড, সিটি কলেজের রাস্তা হয়ে ধানমন্ডি ৩২ বঙ্গবন্ধুর বাসভবন পর্যন্ত র‌্যালি করবেন আওয়ামী লীগের নেতাকর্মীরা।

বড় দুই রাজনৈতিক দলের কর্মদিবসের দিনে এমন কর্মসূচিতে ‘স্থবির হতে পারে ঢাকা। এমনটিই আশঙ্কা করছেন সাধারণ মানুষ। অফিসগামী সাধারণ মানুষের সঙ্গে কথা বলে জানা গেছে, কর্মদিবসের দিনে এমন রাজনৈতিক কর্মসূচি অপ্রকাশিত। রাজনৈতিক দলগুলো সাধারণ মানুষের সুবিধার কথা চিন্তা না করে উল্টো কষ্ট দেয়। তাদের কাছে জাতি কি প্রত্যাশা থাকে?

রাজধানীর ফার্মগেট মোড়ে দাঁড়িয়ে থাকা সুলতান আহমদ বলেন, বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। সকালে খুব ভয়ে ভয়ে বাসা থেকে বের হয়েছি সময়মতো অফিস যেতে পারবো কি না। এরপর সারাদিন দুশ্চিন্তা মাথায় থাকবে আজ পুরো রাজধানী থমকে যেতে পারে। বিকেলে অফিস ছুটি হলে বাসায় কীভাবে যাবো। আমাদের কথা শুনবে কেউ?

ছুটির দিনে রাজনৈতিক কর্মসূচি দেওয়ার অনুরোধ জানিয়ে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী নাফিস আনজুম বলেন, ছুটির দিনে রাজনৈতিক প্রোগ্রামগুলো হলে সবার জন্যই সুবিধা হয়। সাধারণ শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা থাকে নিয়মিতই। ক্লাস-পরীক্ষা মিস করলে অনেক ক্ষতি হয়ে যায়।

রিকশাচালক হান্নান শেখ বলেন, শুনেছি আজ সকাল থেকে বিকেল পর্যন্ত বিএনপির মিছিল। মিছিলে রিকশা চালানো যায় না। এমনিতেই ঢাকায় অনেক জ্যাম হয়। নিরুপায় দেখে রিকশা নিয়ে বের হয়েছি। কিন্তু কতক্ষণ চালাতে পারবো জানি না।

অন্যদিকে, বিএনপির পদযাত্রা ও আওয়ামী লীগের র‌্যালিকে কেন্দ্র করে বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্টে আইনশৃঙ্খলা বাহিনীর তৎপর থাকতে দেখা গেছে। যেকোনো অপ্রীতিকর পরিস্থিতি এড়াতে পর্যাপ্ত সংখ্যক পুলিশ মোতায়েন রয়েছে বলে জানিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বিএনপির পদযাত্রার বিষয়ে জানা গেছে, প্রতিটি থানা-ওয়ার্ডের দায়িত্বশীল নেতাদের সর্বোচ্চ নেতাকর্মী নিয়ে পদযাত্রায় অংশ নিতে বলা হয়েছে। সরকার পতনে যুগপৎ আন্দোলনে থাকা দল ও জোটগুলোও একই কর্মসূচি পালন করবে। রাজধানীর ৯ স্থান থেকে পদযাত্রা বের করবে তারা। কর্মসূচি সফলে সমমনাদেরও রয়েছে সর্বোচ্চ প্রস্তুতি।

বিএনপির যেসব রুটে পদযাত্রা
মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় গাবতলী এস এ খালেক বাস স্টেশন সামনে থেকে এ পদযাত্রা কর্মসূচি শুরু হবে। এতে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সভাপতিত্ব করবেন ঢাকা মহানগর উত্তর বিএনপি আহ্বায়ক আমানউল্লাহ আমান।

বিএনপির রোডম্যাপ অনুযায়ী, গাবতলী-টেকনিক্যাল মোড়-মিরপুর (১)-মিরপুর (১০) গোলচত্বর- কাজীপাড়া-শেওড়াপাড়া-তালতলা (আগারগাঁও)-বিজয় সরণি-কারওয়ান বাজার-এফডিসি-মগবাজার-মালিবাগ-কাকরাইল-নয়াপল্টন (পার্টি অফিস)- ফকিরাপুল-মতিঝিল (শাপলা চত্বর)-ইত্তেফাক মোড়-দয়াগঞ্জ হয়ে রায়সাহেব বাজার মোড় (বাহাদুর পার্ক) হবে এ পদযাত্রা।

গণতন্ত্র মঞ্চের পদযাত্রা মিরপুর ১২ নম্বর থেকে বেলা ১১টায় শুরু হবে। নেতৃত্ব দেবেন গণতন্ত্র মঞ্চের শীর্ষ নেতারা। ১২ দলীয় জোট দুপুর আড়াইটার দিকে কাকরাইল মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত। নেতৃত্ব দেবেন ১২ দলীয় জোটের শীর্ষ নেতারা। জাতীয়তাবাদী সমমনা জোট দুপুর ১২টায় বিজয় নগর পানির ট্যাংক সামনে ইত্তেফাক মোড়। নেতৃত্ব দেবেন জোটের শীর্ষ নেতারা।

গণফোরাম মতিঝিল নটরডেম কলেজ উল্টো দিকে বিকেল ৩টায় গণফোরাম চত্বর থেকে শুরু হয়ে প্রেস ক্লাব পর্যন্ত। গণঅধিকার পরিষদ (নুরু) বিকেলে পুরানা পল্টন কালভাট রোড দলীয় অফিস সামনে থেকে কারওয়ান বাজার পর্যন্ত। এলডিপি কারওয়ান বাজার এফডিসি সংলগ্ন অফিস সামনে থেকে বেলা ১১টা মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত।

গণঅধিকার পরিষদ(ড. রেজা কিবরিয়া) বিকেল ৩টা জাতীয় প্রেস ক্লাব সামনে থেকে পদযাত্রা শুরু করবে। লেবার পার্টি বেলা ১১টা জাতীয় প্রেস ক্লাব সামনে থেকে টিকাটুলি মোড় পর্যন্ত। গণতান্ত্রিক বাম ঐক্য জোট সকাল সাড়ে ১০টায় প্রেস ক্লাব সামনে থেকে শাহবাগ হয়ে ধানমন্ডি পর্যন্ত। বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ বেলা ১১টা প্রেস ক্লাব সামনে থেকে শাহবাগ পর্যন্ত।

আওয়ামী লীগের র‌্যালি ও শান্তি সমাবেশ
মঙ্গলবার বিকেল ৩টায় ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত শাহবাগ থানার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে শান্তি ও উন্নয়ন সমাবেশ এবং সমাবেশের পর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে থেকে শাহবাগ, এলিফ্যান্ট রোড, সিটি কলেজের রাস্তা হয়ে ধানমন্ডি ৩২ বঙ্গবন্ধুর বাসভবন পর্যন্ত র‌্যালি করবে নেতাকর্মীরা।

শান্তি ও উন্নয়ন সমাবেশে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *