close(x)
 

কর্মদিবসে ঢাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ চেয়ে লিগ্যাল নোটিশ

কর্মদিবসে রাজধানী ঢাকার ভেতরে রাজনৈতিক সভা-সমাবেশ নিষিদ্ধ চেয়ে সরকারের সংশ্লিষ্টদের প্রতি লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি), বিএনপি ও আওয়ামী লীগসহ সংশ্লিষ্টদের বিবাদী করা হয়েছে।

রোববার (৬ আগস্ট) বিবাদীদের এ লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট নূরে আলম উজ্জ্বল।

নোটিশে বলা হয়, আমাদের রাজনৈতিক দলগুলো দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন প্রশ্নে মুখোমুখি অনড় অবস্থানে রয়েছে। কর্মসূচি পালনের ক্ষেত্রেও তারা পারস্পরিক প্রতিযোগিতায় লিপ্ত।

এক্ষেত্রে অন্যান্য বিরোধীদলের চেয়ে বিএনপি-জামায়াত (বিলুপ্ত) সন্ত্রাসী কর্মকাণ্ডে এক ধাপ এগিয়ে আছে বলেও নোটিশে উল্লেখ করা হয়।

গত ১৯ জুলাই সোহরাওয়ার্দী উদ্যানে তারুণ্যের সমাবেশ থেকে বিএনপি ২৭ জুলাই ঢাকায় মহাসমাবেশের ডাক দেয়। পরে একদিন পিছিয়ে ২৮ জুলাই নয়াপল্টনে মহাসমাবেশ করে দলটি। একই দিন জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করে আওয়ামী লীগ। একই দিনে দুই বৃহৎ রাজনৈতিক দলের কর্মসূচি ঘিরে রাজধানীজুড়ে অচলাবস্থার সৃষ্টি হয়।

লিগ্যাল নোটিশে বলা হয়, ঢাকা শহরে একটি বড় রাজনৈতিক দল সমাবেশ ডাকলেই নগরবাসীর স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়, যাত্রীদের ঘণ্টার পর ঘণ্টা যানজটে আটকে থাকতে হয়, সেখানে একই দিনে, কাছাকাছি স্থানে এবং প্রায় একই সময়ে দুটি বৃহৎ রাজনৈতিক দল কর্মসূচি মিলে কী ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়, তা নতুন করে ব্যাখ্যা করার প্রয়োজন নেই।

নূরে আলম নোটিশে আরও বলেন, যানজটের এ নগরীতে প্রতিনিয়ত আওয়ামী লীগ, বিএনপি ও অন্যান্য রাজনৈতিক দল সভা-সমাবেশ করছে। এতে নগরবাসী সীমাহীন ভোগান্তিতে পড়ছেন। ব্যাহত হচ্ছে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা।

এ অবস্থায় রাজনৈতিক সব দলকে সরকারি সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার অথবা অন্যান্য সময় সরকারি ছুটির দিনে সভা-সমাবেশ ও রাজনৈতিক কর্মসূচি পালনের অনুরোধ করা হয় নোটিশে। অন্যথায় বিষয়টি উচ্চ আদালতের নজরে আনা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *