close(x)
 

জাতীয়করণ নিয়ে সরকার কাজ করছে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘জাতীয়করণ একটি চলমান প্রক্রিয়া। সরকার এ বিষয়ে কাজ করছে।’ বৃহস্পতিবার (২৭ জুলাই) গাজীপুরের রাজেন্দ্র পুরে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক গঠিত কমিটির কার্যপরিধি নির্ধারণের লক্ষ্যে কর্মশালয় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, জাতীয়করণ বিষয়ের যৌক্তিকতা, শিক্ষায় বিদ্যমান বিভিন্ন ক্যাটাগরির শিক্ষক-কর্মকর্তাদের সমন্বয়, কার্যকর নীতিমালা প্রণয়নের সুপারিশমালা তৈরীর করার জন্য ইতোমধ্যে শিক্ষা মন্ত্রণালয় উচ্চ পর্যায়ের দুটি কমিটি গঠন করেছে। তারা এ বিষয়ে কাজ করে যাচ্ছে।

শিক্ষকদের আন্দোলনের বিষয়ে তিনি বলেন, শিক্ষকদের একটি অংশ আন্দোলনের নামে শ্রেণি কার্যক্রম বন্ধ করে শিক্ষার্থীদের ক্ষতি সাধন করছেন। যা কোনো ভাবেই কাম্য নয়। মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের বিষয়ে গঠিত দুটি কমিটির কার্যপরিধির একটি রূপরেখা বেরিয়ে আসবে বলে আশাবাদ ব্যক্ত করেন শিক্ষামন্ত্রী।

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের সার্বিক ব্যবস্থাপনায় গাজীপুরে দুই দিনব্যাপী একটি আবাসিক কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে ।

কর্মশালায় বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ, বাংলাদেশ কারিগরি কলেজ শিক্ষক সমিতি, স্বাধীনতা শিক্ষক পরিষ বাংলাদেশ মাদ্রাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন, বাংলাদেশ মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান প্রধান পরিষদ, বদলি প্রত্যাশী এমপিওভুক্ত ইনডেক্সধারী শিক্ষক কমিটি, বাংলাদেশ মাধ্যমিক সহকারী শিক্ষক সমিতি, বাংলাদেশ শিক্ষক সমিতি, শিক্ষক সমিতি কর্মচারী ফেডারেশন, বাংলাদেশ জমিয়াতুল মোদারেছীন সহ শিক্ষক কর্মচারীদের বিভিন্ন সংগঠনের নেতারা অংশ গ্রহণ করেন।

এছাড়াও কর্মশালায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর, কারিগরি শিক্ষা অধিদপ্তর ও মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। শিক্ষামন্ত্রী প্রথম দিন ভার্চুয়ালি যুক্ত হয়ে কর্মশালার উদ্বোধন করেন।

আগামীকাল শুক্রবার (২৮ জুলাই) কর্মশালা শেষে শিক্ষক সংগঠনগুলোর পক্ষ থেকে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের বিষয়ে গঠিত ০২টি কমিটির কার্যপরিধির রূপরেখার একটি খসড়া প্রস্তাবনা মাননীয় শিক্ষামন্ত্রীর নিকট হস্তান্তর করা হবে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *