close(x)
 

নতুন কারিকুলাম বাস্তবায়নে প্রতিবেদন প্রেরণে মাউশির জরুরি নির্দেশনা

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর

আঞ্চলিক কার্যালয়, জেলা শিক্ষা অফিস, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে বাস্তবায়নের সর্বশেষ প্রতিবেদন একত্রিত করে শিক্ষা প্রতিষ্ঠানের নতুন কারিকুলাম বাস্তবায়ন সংক্রান্ত প্রতিবেদন প্রেরণের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

বুধবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এর সহকারি পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এই নির্দেশ দেওয়া হয়। বিষয়টি অতীব জরুরি বলেও জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন কারিকুলাম বাস্তবায়ন সম্পর্কিত ইতিপূর্বে প্রেরিত নির্দেশনার আলোকে আঞ্চলিক কার্যালয়, জেলা শিক্ষা অফিস, উপজেলা/থানা মাধ্যমিক শিক্ষা অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান পর্যায়ে বাস্তবায়নের সর্বশেষ প্রতিবেদন একত্রিত করে আগামী ২০/০৮/2023 তারিখের মধ্যে হার্ডকপি ও সফটকপি Nikosh BAN ফ্রন্টে [email protected] ই-মেইল ঠিকানায় নিম্নোক্ত ছক মোতাবেক প্রেরণ করার জন্য তাঁকে নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

এর আগে গত ৩২ জুলাই ষষ্ঠ ও সপ্তম শ্রেণির নতুন কারিকুলাম বাস্তবায়নসংক্রান্ত মূল্যায়নেজন্য স্কুলের তথ্য চাওয়া হয়েছে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের কাছ থেকে তথ্য চেয়েছিল মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। ১০ আগস্টের মধ্যে স্কুলে নতুন কারিকুলাম বাস্তবায়নসংক্রান্ত তথ্য গুগল ফরমের মাধ্যমে শিক্ষা অধিদপ্তরে জমা দিতে হবে।

ঐ আদেশে বলা হয়েছিল মনিটরিং অ্যান্ড ইভাল্যুয়েশন উইংয়ের তত্ত্বাবধানে দেশের মাধ্যমিক বিদ্যালয়ের ষষ্ঠ ও সপ্তম শ্রেণিতে নতুন কারিকুলাম বাস্তবায়নের কার্যক্রম পর্যবেক্ষণের জন্য মনিটরিং চেকলিস্ট প্রস্তুত করা হয়েছে। চেকলিস্টের তথ্যগুলো সংশ্লিষ্ট প্রতিষ্ঠানপ্রধান বা মনোনীত শিক্ষক নির্ধারিত গুগল ফরমে ১০ আগস্টের মধ্যে আবশ্যিকভাবে পাঠাবেন।

গুগল ফরমে প্রতিষ্ঠানের এলাকা, জেলা, উপজেলা, নাম, ইআইআইএন নম্বর, প্রতিষ্ঠানের ধরন, প্রতিষ্ঠানপ্রধানের নাম ও ফোন নম্বর, মোট শিক্ষক সংখ্যা ইত্যাদি তথ্য দিতে হবে। এ ছাড়া প্রতিষ্ঠানের শিক্ষকেরা সহায়িকা পেয়েছেন কি না, না পেলে কোন কোন বিষয়ের পাননি, ইনহাউস প্রশিক্ষণ, কোন কোন বিষয়ে ইনহাউস প্রশিক্ষণ হয়েছে, অভিভাবকদের নিয়ে সভার আয়োজন করা হয়েছে কি না, প্রতিষ্ঠানপ্রধানেরা নতুন কারিকুলাম মনিটরিংয়ের প্রশিক্ষণ পেয়েছেন কি না, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের রুটিনে ক্লাস হচ্ছে কি না, তা জানাতে বলা হয়েছে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *