close(x)
 

জাতীয়করণ কমিটি নিয়ে আমলাতান্ত্রিক জটিলতার শঙ্কা শিক্ষকদের

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ নিয়ে গবেষণা ও যাচাই বাছাইয়ে দুইটি কমিটি গঠনের ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জাতীয়করণের প্রক্রিয়া কিভাবে হবে ও এর ফল গবেষণায় এর একটি কমিটি গঠিত হবে। ওপর কমিটির গঠিত হবে কি পরিমাণে টাকা খরচ হবে তা যাচাই বাছাই করতে। এসব কমিটি অর্থনৈতিক, শিক্ষা ও প্রশাসনিক বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত হবে বলে জানিয়েছেন মন্ত্রী। তবে আন্দোলনরত শিক্ষকদের শঙ্কা, এ কমিটি আমলাদের মাধ্যমে গঠিত হবে। তারা বলছেন, আমলাদের মাধ্যমে এ কমিটি গঠিত হলে আমলাতান্ত্রিক জটিলতা সৃষ্টির শঙ্কা আছে। তাই শিক্ষক নেতারা ওই কমিটিতে স্থান চেয়েছেন। তবে, শিক্ষামন্ত্রী সে দাবিতে সায় দেননি বলে জানিয়েছেন নেতারা।

গতকাল বুধবার বিকেলে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে (আমাই) বেসরকারি শিক্ষক নেতাদের সঙ্গে আলোচনায় জাতীয়করণের প্রক্রিয়া যাচাই-বাছাইয়ে দুইটি কমিটি গঠনের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

মন্ত্রী বলেন, মাধ্যমিক শিক্ষা জাতীয়করণে সরকারের বিরাট একটি খরচ আছে। আবার কতো টাকা খরচ হবে সে বিষয়েও সুস্পষ্ট কোনো ধারনা নেই। ইউক্রেন-রাশিয়া যুদ্ধবিবেচনায় চলমান বৈশ্বিক সংকটে একসঙ্গে এতগুলো টাকা খরচের সক্ষমতা সরকারের আছে কি-না সে বিষয়টি নিয়েও ভাবতে হবে। এজন্য আমরা জাতীয়করণের আর্থিক সংশ্লেষ পর্যালোচনা করতে একটি কমিটি গঠনের কথা শিক্ষকদের বলেছি। আমরা শিক্ষার মানোন্নয়নের কথা বলছি। জাতীয়করণে শিক্ষার মান ভালো হবে না খারাপ হবে সে বিষয়েও কোনো সুস্পষ্ট ধারনা নেই। তাই আমরা এর যৌক্তিকতা, প্রক্রিয়া ও ফল গবেষণায় আর একটি কমিটির কথা বলছি। সার্বিক বিষয়ে ধারণা পেলে আমরা এ বিষয়গুলো নিয়ে আলোচনা করে হয়তো কোনো সিদ্ধান্তে আসতে পারবো। আমার বিশ্বাস মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষা ও শিক্ষকদের জন্য যা ভালো হয় সে সিদ্ধান্তই নেবেন।

এ কমিটি কাদের মাধ্যমে গঠিত হবে জানতে চাইলে মন্ত্রী বলেন, যে কমিটি জাতীয়করণ প্রক্রিয়া ও সব এক স্থানে নিয়ে আসার বিষয়টি যাচাই বাছাই করবে সেখানে শিক্ষা বিশেষজ্ঞরা থাকবেন। প্রশাসনিক বিষয়ে বিশেষজ্ঞরাও থাকতে পারেন। আর অর্থনৈতিক দিকটি দেখতে যে কমিটি হবে সেটিতে থাকবের অর্থনৈতিক বিশেষজ্ঞরা।

এদিকে মন্ত্রীর সঙ্গে সভা শেষে জাতীয় প্রেস ক্লাবের সামনে আন্দোলনরত শিক্ষকদের নেতা ও বাংলাদেশ শিক্ষক সমিতির (বিটিএ) সাধারণ সম্পাদক শেখ কাওছার আহমেদ দৈনিক শিক্ষাডটকমকে বলেন, আমরা জাতীয়করণের কমিটিতে আমরা শিক্ষক নেতাদের অন্তর্ভুক্ত করতে বলেছিলাম। কিন্তু মন্ত্রী তা মানেননি। জাতীয়করণের কমিটি আমলাদের মাধ্যমে গঠন করা হলেও আমলাতান্ত্রিক জটিলতায় পুরো প্রক্রিয়াটি আটকে যাবে। তাই এ কমিটিতে বেসরকারি শিক্ষক নেতাদের অন্তর্ভুক্ত করার দাবি জানাচ্ছি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *