close(x)
 

শিক্ষা জাতীয়করণে রোডম্যাপ ঘোষণার দাবি স্বাধীনতা শিক্ষক পরিষদের

শিক্ষাব্যবস্থা জাতীয়করণে সরকার যে আশ্বাস দিয়েছে তার সুনির্দিষ্ট রোডম্যাপ ঘোষণা করার দাবি জানিয়েছেন শিক্ষক নেতারা।

আজ সোমবার বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবে স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষক নেতারা এ দাবি জানান।

তারা জানান, দেশে সাধারণ শিক্ষার পাশাপাশি মাদরাসা ও কারিগরিসহ বিভিন্ন ধরনের শিক্ষা ব্যবস্থা চালু আছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাথমিক থেকে বিশ্ববিদ্যালয় স্তর পর্যন্ত সামগ্রিক শিক্ষা জাতীয়করণসহ শিক্ষকদের সদস্যার সামধান দাবি করেন তারা।
এ সময় বক্তব্য উপস্থাপন করেন স্বাশিপ সভাপতি ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আব্দুল মান্নান চৌধুরী। লিখিত বক্তব্য পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক অধ্যক্ষ ড. শাহজাহান আলম সাজু।

আব্দুল মান্নান চৌধুরী বলেন, ‘শিক্ষা শব্দের অর্থ সামগ্রিক শিক্ষা- মক্তব, মাদরাসা, কারিগরি, প্রাথমিক স্তর থেকে বিশ্ববিদ্যালয় পর্যন্ত সব স্তরের শিক্ষা। স্বাশিপ সামগ্রিক শিক্ষা জাতীয়করণের দাবিতে কাজ করছে। আমরা মানসম্মত শিক্ষা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। একই সঙ্গে শিক্ষার্থীদের কম বেতনে পড়ার সুযোগ ও শিক্ষকদের খেয়েপরে বেঁচে থাকার ব্যবস্থা করতে চাই।’

লিখিত বক্তব্য পাঠে শাহজাহান আলম সাজু চারটি দাবি উপস্থাপন করেন। এগুলো হলো- জাতীয়করণের সুষ্ঠু ও কার্যক্রম পরিকল্পনা, নীতিনির্ধারণ ও বাস্তাবয়নের প্রক্রিয়া সম্পাদনের জন্য গঠিত দুইটি কমিটির কার্যক্রম দ্রুত সম্পাদন করা; ইনডেক্সধারী, জাতীয় শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) নিবন্ধনকৃত শিক্ষকদের শূন্য পদে বদলি বাস্তাবায়নের জন্য অবিলম্বে গণবিজ্ঞপ্তি প্রকাশ করা; বর্তমান বাজেট থেকে পূর্ণাঙ্গ উৎসব ভাতা প্রদান, সুনির্দিষ্ট হারে বাড়ি ভাড়া ও মেডিকেল ভাতা বৃদ্ধি করা এবং প্রধান শিক্ষকদের স্কেল বৈষম্য দূরীকরণ, সহকারী প্রধান শিক্ষকদের বেতন সমন্বয় করা, অনার্স-মাস্টার্স এবং স্বতন্ত্র এবতেদায়ী শিক্ষকদের এমপিও প্রদান।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *