close(x)
 

দেশ পরিচালনায় কারও মাতব্বরির দরকার নেই : পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, সৃষ্টিকর্তা আমাদেরকে যতটুকু দিয়েছেন ততটুকু নিয়েই আমরা নির্বিঘ্নে কাজ করতে চাই। বাংলাদেশ পরিচালনায় অন্য কোনো দেশের মাতব্বরির দরকার নেই।

রোববার (১৬ জুলাই) রাজধানীর আগারগাঁওয়ে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এম এ মান্নান বলেন, পৃথিবীতে অনেক মাতব্বর ঘুরে বেড়ায়, তারা মানুষকে নসিহত দেয়। কারণ, তাদের ঘরে পাহাড় সমান অর্থ আছে। সেই অর্থের উৎস কোথায় সেটা আমরা কিছুটা বুঝি। আমরা তাদেরকে বলব, আমাদেরকে আমাদের কাজটা করতে দেন। আমাদের দেশের মানুষের এটাই আবেদন। বিশ্বের যারা আমাদের দেশে আসছেন তারা আমাদের বন্ধু বলেই আসছেন। তাই আমাদের মনে কোনো ভীতি নেই। তাদের কাছেও আমাদের আবেদন, আপনারা আমাদেরকে কাজ করতে দেন।

মন্ত্রী বলেন, আমরা আমাদের বিশাল প্রতিবেশীর তুলায় স্বাক্ষরতায়, বিদ্যুৎ বিতরণে এগিয়ে গেছি। সমাজে নারীর অংশগ্রহণ, ব্যবসা-বাণিজ্যসহ প্রতিটি ক্ষেত্রে বাংলাদেশ এগিয়ে গেছে। এই মুহূর্তে উন্নয়নই আমাদের প্রধান কাজ। আমাদের অনেক সমস্যা আছে। দারিদ্র্য আমাদের প্রধান সমস্যা। মানসিক ও সাংস্কৃতিকভাবে চিন্তা চেতনায় পশ্চাদমুখিতা আছে। শুধু দৈহিক দক্ষতা নয়, মানসিক দক্ষতাও আমাদের অর্জন করতে হবে।

তিনি বলেন, মাত্র ৫০ বছর ধরে আমরা আমাদের দেশের মালিক হয়েছি। তাই আমরা আমাদের দেশ নিয়ে খুব বেশি চিন্তা করার সুযোগ পাইনি। তবে আমাদের ক্ষুধা কোথায়, সেটা আমরা জানি। আমরা জানি আমাদের পায়ের কোথায় আঘাত লাগছে। আমরা আমাদের পথ নিজেরাই ঠিক করব। আমাদের ভালো-মন্দ আমরাই বুঝি।

পরিকল্পনামন্ত্রী আরও বলেন, আমাদের মাথাপিছু আয় এবং জাতীয় উৎপাদন পাঁচগুণ বেড়েছে। সড়ক, সেতু ও বিদ্যুতে অনেক বেশি উন্নয়ন হয়েছে। এগুলো কি অস্বীকার করা যাবে? আমাদের শাসনামলে দেশে ক্ষুধা ও দারিদ্র্য কমেছে। গত ১৪ বছর দৃঢ় নেতৃত্বের ফলে ধারাবাহিকভাবে কাজ করার সুযোগ পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমরা তার সঙ্গে কাজ করেছি। এ জন্য আমরা অনেকগুলো সমস্যার সমাধান করেছি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *