close(x)
 

টুইটারের বিজ্ঞাপনী আয় নেমেছে প্রায় অর্ধেকে

টুইটারকে ঢেলে সাজানোর ইলন মাস্কের নানা চেষ্টার পরও এর বিজ্ঞাপনী আয় কমে প্রায় অর্ধেকে নেমেছে।

মাইক্রোব্লগিং সাইট টুইটার কি বন্ধ হওয়ার পথে? কেননা, গত বছরের অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারের সামাজিক মাধ্যমটি কিনে নেন টেসলার প্রধান নির্বাহী ইলন মাস্ক। তারপর টুইটারকে ঢেলে সাজানোর তার নানা চেষ্টার পরও এর বিজ্ঞাপনী আয় কমে প্রায় অর্ধেকে নেমেছে।

বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, গত বছরের অক্টোবরে ৪৪ বিলিয়ন ডলারে টুইটার কিনে নেন বিশ্বের শীর্ষ ধনী ব্যক্তি ইলন মাস্ক। এরপর এটি ঢেলে সাজানোর জন্য বিভিন্ন সময়ে নানান পদক্ষেপ নিয়েছেন তিনি। কিন্তু তার কোনো চেষ্টাই যেন কাজে আসছে না। তার টুইটার কিনে নেয়ার পর সামাজিক মাধ্যমটির বিজ্ঞাপনী আয় কমে প্রায় অর্ধেকে ঠেকেছে।

সামাজিক মাধ্যমটির বিজ্ঞাপনী আয় কমে যাওয়ার এই খবর খোদ ইলন মাস্ক নিজেই জানিয়েছেন। তিনি জানিয়েছেন, জুনে কোম্পানিটি যে পরিমাণ বিজ্ঞাপনী আয়ের প্রবৃদ্ধি হওয়ার আশা করছিল, তেমনটি হয়নি। তবে জুলাইয়ে এই আয় বাড়ার বিষয়ে আশাবাদী তিনি।

এদিকে টুইটারকে টেক্কা দিতে ‘থ্রেডস’ অ্যাপটি এনেছেন মেটার সিইও মার্ক জাকারবার্গ। যত সময় যাচ্ছে অ্যাপটির ব্যবহারকারী তত বাড়ছে। ধারণা করা হচ্ছে, বর্তমানে থ্রেডসের ব্যবহারকারীর সংখ্যা ১৫০ মিলিয়ন। তা ছাড়া মেটার আরেক জনপ্রিয় সামাজিক মাধ্যম ইনস্টাগ্রামের সঙ্গে থ্রেডসের বিল্ট-ইন সংযোগ থাকায় সংক্রিয়ভাবে নতুন এই অ্যাপটির প্রায় ২ বিলিয়ন ব্যবহারকারী পাওয়ার পথ অনেকটাই সহজ বলে মনে করেন সংশ্লিষ্টরা।

একদিকে যেখানে থ্রেডস এগিয়ে যাচ্ছে, সেখানে টুইটার বড় ধরনের ঋণের বেড়াজালে আটকে আছে। সম্প্রতি ইলন মাস্ক জানিয়েছেন, বিজ্ঞাপন থেকে অর্থপ্রবাহ নেতিবাচক অবস্থানেই রয়ে গেছে। কিন্তু এ সময়ে এই আয় ৫০ শতাংশ কমে যাওয়ার বিষয়ে কোনো সময়সীমা উল্লেখ করেননি।

We’re still negative cash flow, due to ~50% drop in advertising revenue plus heavy debt load. Need to reach positive cash flow before we have the luxury of anything else.— Elon Musk (@elonmusk) July 15, 2023

এক টুইটবার্তায় তিনি বলেন, ‘অন্যকিছু করার আগে আমাদের ইতিবাচক অর্থপ্রবাহের ধারায় যাওয়া প্রয়োজন।’

টুইটারের ব্যয় কমানোর প্রয়াসে গত বছর দায়িত্ব নেয়ার পর প্রতিষ্ঠানটির ৭ হাজার ৫০০ কর্মীর মধ্যে প্রায় অর্ধেক ছাঁটাই করেন মাস্ক। এই হাজার হাজার কর্মী বরখাস্ত এবং ক্লাউড সার্ভিসের বিল কাটছাঁটের পর ইলন মাস্ক জানিয়েছিলেন যে ২০২৩ সালে টুইটার ৩ বিলিয়ন ডলার আয়ের পথে রয়েছে। যেখানে ২০২১ সালেই সামাজিক মাধ্যমটির আয় ছিল ৫ দশমিক ১ বিলিয়ন ডলার।

কাজেই ব্যয় সাশ্রয়ের এতসব পদক্ষেপ নেয়ার পরও মাস্ক বিজ্ঞাপনদাতাদের টুইটারমুখী করতে পারছেন না। প্রসঙ্গত, তার দায়িত্ব নেয়ার পর অনেক বিজ্ঞাপনদাতাই প্ল্যাটফর্মটি ছেড়ে যায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *